মাছে রং মেশানোর দায়ে ২ ব্যবসায়ীকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পিরোজপুরের কাউখালীতে সামুদ্রিক মাছে মানবদেহের জন্য ক্ষতিকর রং মেশানোর অপরাধে দুই ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সকালে দক্ষিণ বাজারের মাছের বাজারে অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বায়েজিদুর রহমান।

অভিযানে বাগেরহাটের কচুয়ার ইয়াকুব আলীকে পাঁচ হাজার টাকা ও কাউখালীর নরুল ইসলামকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. হাফিজুর রহমান বলেন, ক্ষতিকর রাসায়নিক রং মিশিয়ে মাছ রঙিন করে বিক্রি করা হচ্ছে এমন অভিযোগে দক্ষিণ বাজারে অভিযান চালানো হয়। সে সময় দুই ব্যবসায়ীকে সামুদ্রিক মাছে ক্ষতিকর রাসায়নিক রং মেশিয়ে বিক্রি করতে দেখা যায়। যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। এই অপরাধে মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) ২০২০ আইনে দুই ব্যবসায়ীকে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দকৃত ৩০ কেজি মাছ কাউখালীর বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বিক্রেতা ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে কিছু ব্যবসায়ী এ কাজ করে আসছেন। বিশেষ করে সামুদ্রিক মাছে রং দেওয়া হয় বেশি। পাইকারি বাজার থেকে কেনার পর জাভা, ভোলা, তুলার ডাটি, রয়নাসহ বিভিন্ন প্রজাতির মাছ রং মেশানো পানিতে ভিজিয়ে রাখেন তারা। এরপর সেগুলো তুলে বিক্রির জন্য দোকানের ঝুড়িতে সাজানো হয়। এতে মাছে ফ্যাকাশে ভাব থাকে না, ‘তাজা’ মনে হয়। এছাড়া মাছের ফুলকা দেখেও বোঝা যায় না মাছ বাসি কি না?

এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. হাফিজুর রহমান ও কাউখালী পুলিশের একটি দল উপস্থিত ছিলেন।