রংপুরে ক্যাবের ভোক্তা-অধিকার সংরক্ষণ কার্যক্রম বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

মো. গওহর জাহাঙ্গীর রুশো: রংপুর বিভাগে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)- এর ভোক্তা-অধিকার সংরক্ষণ কার্যক্রম শক্তিশালীকরণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আবু জাফর।

ক্যাব কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি জামিল চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর বিভাগের উপ-পরিচালক মো. আজহারুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম।

সেমিনারে ক্যাবের রংপুর বিভাগীয় সকল জেলার প্রতিনিধিরা নিজ নিজ জেলার ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। ভোক্তা সচেতনতা তৈরির জন্য প্রতিটি কলেজ, স্কুল এবং বিভিন্ন প্রতিষ্ঠানে ক্যাবের উপ-কমিটি বা যুব কমিটি বা ছাত্র উদ্যোগ কমিটি তৈরির ব্যাপারে সকলেই একমত পোষণ করেন।

প্রধান অতিথি মো. আবু জাফর ক্যাব নেতৃবৃন্দের সকল জেলার কার্যক্রমকে সাধুবাদ জানান এবং আরো বেশি বেশি কাজ করার ও সচেতনতা তৈরির জন্য প্রশাসনিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অধীন একটি পুলিশ বাহিনী তৈরি করার দিকে বিশেষ নজর দেওয়ার জন্য আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে জামিল চৌধুরী বলেন, ক্যাবকে আরো গতিশীল করতে প্রতিটি উপজেলা পর্যায়ে কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে কমিটি করে ক্যাবের কার্যক্রম আরো বিস্তারের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

ধন্যবাদ বক্তব্যে রংপুর বিভাগীয় কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সমন্বয়ক মো. গওহর জাহাঙ্গীর রুশো বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে কাজ করতে প্রশাসনিক এবং পুলিশ বাহিনীর সহযোগিতায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সঠিক মনিটরিং এর কারণে বর্তমানে বাজার নিয়ন্ত্রণ এবং জিনিসপত্রের ঊর্ধ্বগতি মানুষের হাতের নাগালে রাখতে সক্ষম হচ্ছে। যা যেকোনো সময়ের চেয়ে প্রশংসার দাবি রাখে।

সেমিনার সাফল্যমন্ডিত করার জন্য রংপুর জেলা ক্যাবের সেক্রেটারি আহসানুল হক তুহিন এবং নীলফামারী জেলা ক্যাবের সেক্রেটারি আল আমিন বিশেষ ভূমিকা পালন করেন।