রোগীদের জন্য নিরাপদ খাবার নিশ্চিতের আহ্বান খাদ্যমন্ত্রীর

ভোক্তাকণ্ঠ ডেস্ক: হাসপাতালে ভর্তি রোগীদের জন্য নিরাপদ খাবার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মঙ্গলবার দুপুরে নওগাঁর নিয়ামতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

খাদ্যমন্ত্রী বলেন, রোগী হাসপাতালে আসে সুস্থ হতে, নষ্ট-পঁচা খাবার খেয়ে যেন আরও অসুস্থ না হয়, সে দিকে নজর দিতে হবে। রোগীদের যেন নির্দেশনা মোতাবেক খাবার দেওয়া হয়, সে দিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি বলেন, হাসপাতালের সুষ্ঠু ব্যবস্থাপনা ও চিকিৎসা সেবার মান উন্নয়নে চিকিৎসক ও কর্মচারীদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। চিকিৎসকের একটু ভালো ব্যবহার রোগীদের দ্রুত সুস্থ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি আরও বলেন, রোগীদের অহেতুক অ্যান্টিবায়োটিক ওষুধ দেওয়া থেকে চিকিৎসকদের বিরত থাকতে হবে। অহেতুক অ্যান্টিবায়োটিক ব্যবহার দীর্ঘমেয়াদে রোগীর উপকারের চেয়ে ক্ষতি বেশি করে।

সরকারি ওষুধ বিনামূল্য বিতরণের জন্য হাসপাতালে দেওয়া হয় উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, এটি সঠিক ভাবে বিতরণ করা হচ্ছে কি না, তা মনিটর করতে হবে। একইসঙ্গে যে ওষুধ প্রয়োজন নেই, কেন্দ্রীয় ঔষধাগারে সেসব ওষুধের চাহিদা না পাঠাবেন না।

এ সময় তিনি হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সদস্যদের রোগীর খাবার হিসেবে কি দেওয়া হচ্ছে, তা তদারকি করারও আহ্বান জানান।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমতিয়াজ মোর্শেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মো. মাহবুবুল আলম, নিয়ামতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আল মাহমুদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রায়হান কবির রাজু এবং ভাইস চেয়ারম্যান নাজমিন আরা খাতুন উপস্থিত ছিলেন।