সূচকের পতনে কমেছে লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক:

দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার চেয়ে কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। ফলে সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। এতে লেনদেনের প্রথম ১০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান মূল্যসূচক ২৯ পয়েন্ট কমে যায়। মাঝে একদফা বাজার ঊর্ধ্বমুখী হওয়ার চেষ্টা করলেও শেষ দিকে বিক্রির চাপ বেড়ে যায়। ফলে সূচকের পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ৩৩৭টি প্রতিষ্ঠানের। আর ১৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৩ পয়েন্ট কমে ৫ হাজার ৯৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ১ হাজার ২৭০ পয়েন্টে অবস্থান করছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট কমে ২ হাজার ১৫৩ পয়েন্টে নেমে গেছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১৪৩ কোটি ২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ১০ কোটি ৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৮৬৭ কোটি ৬ লাখ টাকা।

এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে গ্রামীণ ফোনের শেয়ার। কোম্পানিটির ১১৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ৪৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে টেকনো ড্রাগস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- রবি, আইএফআইসি ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এবি ব্যাংক, কেয়া কসমেটিক এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১২৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৬টির এবং ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২০ কোটি ১৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩০ কোটি ৮৯ লাখ টাকা।