বানবাসীদের পাশে আইএসডিই-ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আইএসডিই বাংলাদেশ ও কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের যৌথ উদ্যোগে দেশের বন্যাকবলিত এলাকায় মানবিক ত্রাণ কার্যক্রম শুরু করেছে।

গত মঙ্গলবার (২০ অগাস্ট) থেকে ক্যাব যুব গ্রুপের শতাধিক সদস্য চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও মিরসরাই উপজেলায় বানবাসীদের উদ্ধার তৎপরতায় অংশ নিচ্ছে।

সম্প্রতি উজান থেকে নেমে আসা পানি ও অতি ভারী বৃষ্টিপাতের ফলে দেশের পূর্বাঞ্চলীয় জেলা ও পার্বত্য অঞ্চলে তীব্র বন্যার সৃষ্টি হয়েছে। নদীগুলোর পানির উচ্চতা বিপদসীমা ছাড়িয়ে যাবার কারণে দেশের ১১টি জেলার বিস্তীর্ণ এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সরকারি হিসাবে ১১টি জেলার ৪৫ লক্ষ মানুষ ঘর-বাড়ি হারিয়েছেন এবং রাস্তাঘাট, ব্রিজ ও স্কুলসহ বিভিন্ন স্থাপনা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আইএসডিই ও ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে রোববার (২৫ অগাস্ট) চট্টগ্রামের মিরসরাই ও ফটিকছড়ি উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ৫০০ পরিবারের মাঝে রান্না করা খাবার, বিশুদ্ধ খাবার পানি ও পুরাতন কাপড় বিতরণ করা হয়। বন্যা উপদ্রুত এলাকায় মানবিক টিমের কার্যক্রম যাত্রার প্রাক্কালে এ কার্যক্রমের সূচনা করেন আইএসডিই’র নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাব চান্দগাঁও থানা সভাপতি ও জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ম সম্পাদক মোহাম্মদ জানে আলম, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ম সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর, ক্যাব চান্দগাও এর সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান, আইএসডিই‘র কর্মসূচি সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম, কর্মসূচি কর্মকর্তা আবু হাসান আজমী, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমান, সহ-সভাপতি নিলয় বর্মন, সদস্য রাসেল উদ্দীন, সিদরাতুল মুনতাহা, সজিব, এশরাফুল, আশফাকুর রহমান, ইয়াছিন আরফাত, নাঈম, কৌশিক বিশ্বাস প্রমুখ।

পরে দলটি মিরসরাই উপজেলার পশ্চিম মিঠানালা, ছাগমাদিয়ারহাট, আবুরহাট, আজমপুর এলাকায় ৫০০ পরিবারের মাঝে রান্না করা খাবার, বিশুদ্ধ খাবার পানি ও পুরানো কাপড় বিতরণ করে।

এছাড়াও, ব্যবসায়ীরা যাতে বন্যা ও প্রাকৃতিক বিপর্যয়কে পুঁজি করে অতিমুনাফা না করেন সে জন্য সংকটে বানবাসীদের প্রতি মানবিক আচরণ করার জন্য ব্যবসায়ীদের মাঝে প্রচারণা কর্মসূচি পরিচালনা করেন।

আইএসডিই’র নির্বাহী পরিচালক ও ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, বন্যা বা প্রাকৃতিক দুর্যোগে সকল মানুষকে অসহায় মানুষের পাশে থাকা উচিত। ছাত্র-জনতা গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে দেশব্যাপী মানবিক বাংলাদেশ গড়ার আওয়াজ জোড়ে সোড়ে প্রতিধ্বনিত হচ্ছে। সেখানে আইএসডিই ও ক্যাব যুব গ্রুপের তরুণ যোদ্ধারা নিরব থাকতে পারে না। ক্ষতিগ্রস্ত ও বানবাসী মানুষের পাশে থাকার জন্য নিজেরা উদ্যোগ নিচ্ছে এবং সকল পর্যায়ের মানুষের প্রতি সহায়তার হাত প্রসারিত করার আহ্বান জানাচ্ছে। একইসঙ্গে জলবায়ু পরিবর্তন জনিত ও মনুষ্যসৃষ্ট প্রাকৃতিক বিপর্যয় রোধে তৃণমূল পর্যায়ে স্থানীয় জনগোষ্ঠী ও তরুণদের মাঝে সচেতনতা সৃষ্টি ও সক্ষমতা বৃদ্ধিতে দীর্ঘমেয়াদী উদ্যোগ নেয়া হয়েছে।