রাজধানীতে ৩ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজধানীর ফার্মগেটের প্রিন্স রেস্তোরাঁ এন্ড চাইনিজসহ তিনটি প্রতিষ্ঠানকে মোট ৪০ হাজার টাকা জরিমানা করে আদায় করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার দুপুরে ভোক্তা অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান ও সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে দেখা যায়, অস্বাস্থ্যকর, বাসি চিকেন গ্রিল বিক্রির জন্য সংরক্ষণ করে রাখা হয়েছে। ফ্রিজের মধ্যে রান্না করা খাবার এবং কাঁচা মাংস একসঙ্গে রাখা হয়েছে। ফ্রিজের অবস্থা অপরিচ্ছন্ন এবং অস্বাস্থ্যকর। ফ্রিজে রাখা ঘোলে পত্রিকার কাগজ চুবিয়ে রাখা হয়েছে। যা স্বাস্থ্যসম্মত নয়।

পঁচা-বাসি খাবার রাখা, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত করার অপরাধে প্রিন্স রেস্তোরাঁ এন্ড চাইনিজ কর্তৃপক্ষকে সতর্কতামূলক ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরে আরও একটি ফাস্টফুডের দোকানে মেয়াদোত্তীর্ণ কোল্ড ড্রিংস এবং মেয়াদহীন পাউরুটি পাওয়ায় সতকর্তামূলক ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আরও একটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, ভোক্তা স্বার্থবিরোধী অপরাধে তিন প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তীতে আবারও অপরাধ করলে এসব প্রতিষ্ঠানকে আরও বড় ধরনের শাস্তির আওতায় আনা হবে।

তিনি বলেন, ভেজালমুক্ত বাংলাদেশ গড়তে সাধারণ ভোক্তা, ব্যবসায়ী এবং সরকারের যথাযথ কর্তৃপক্ষ সকলকে একসঙ্গে কাজ করতে হবে। সবাইকে আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসতে হবে।