খাদ্য নিরাপত্তায় সবাইকে জোরালো ভূমিকা পালনের আহ্বান জামিল চৌধুরীর

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) ভারপ্রাপ্ত সভাপতি জামিল চৌধুরী বলেছেন, ‘খাদ্য নিয়ে আজকে কথা হচ্ছে। খাদ্য নষ্ট নিয়ে আগে মাথা ব্যাথা ছিল না। কিন্তু এখন হয়। কারণ, আগে খাদ্য যেখানে উৎপাদন হয়েছে, খরচও সেখানেই হয়েছে। কিন্তু এখন অনেক দেশ আছে, যেখানে খাদ্য উৎপাদন করে না, শুধু খায়। তাহলে তারা পায় কোথায়? তারা উৎপাদনকারী দেশ থেকে নেয়। কাজেই এক জায়গার সমস্যার সাথে আরেক জায়গার সম্পর্ক রয়েছে। তাই আসুন আমরা সবাই মিলে, খাদ্য নিরাপত্তায় জোরালো ভূমিকা পালন করি।’

গ্রীণ একশন মুভমেন্ট সপ্তাহ উপলক্ষে রোববার রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজিত এক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘সাসটেইনেবল কনজাম্পশন: রিডিউসিং ফুড ওয়েস্ট এন্ড লস ফর এ গ্রীণার’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ভোক্তার অধিকার নিয়ে কাজ করা সংগঠন ক্যাব।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. জাকারিয়া।

প্রধান আলোচক ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগরিকালচার এন্ড টেকনোলজির প্রফেসর ড. গোলাম রসুল।

মুক্ত আলোচনায় আরও বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসাইন, ক্যাবের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া, সহ-সভাপতি এস এম নাজের হুসাইনসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।