দিনাজপুরে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার পাশের হার ও জিপিএ-৫ বেড়েছে। এবার পাশের ৭৭.৫৬ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২৯৫ জন শিক্ষার্থী।

মঙ্গলবার বেলা ১১টার দিকে দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে চেয়ারম্যান কর্তৃক স্বাক্ষরিত পরিসংখ্যান তুলে ধরে প্রেস ব্রিপিং করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী।

পরিসংখ্যানে জানানো হয়, এবারে এই বোর্ডের অধীনে ৮টি জেলার ৬৬৫টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ১২ হাজার ১১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ৮৬ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থী পাশ করেছে। মোট পাশের হার ৭৭.৫৬ শতাংশ। এবারে এই বোর্ড থেকে ১৪ হাজার ২৯৫ জন জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে ছাত্রী ৮ হাজার ১১০ জন এবং ছাত্র পেয়েছে ৬ হাজার ১৮৫ জন। যা গতবারের ছেয়ে ৭ হাজার ৮৩৬ জন বেশী।

এবারের পরীক্ষায় মোট ৩৬ জন শিক্ষার্থী বহিস্কার হয়েছে। শতভাগ পাশ করেছে ১৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবং ২০টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাশ করতে পারেনি।

শিক্ষাবোর্ডের পরিসংখ্যান হিসেবে, গত ৮টি বছরের মধ্যে ২০১৬ সালে এই বোর্ডের অধীনে ৭৪.৬৪ শতাংশ, ২০১৭ সালে ৬৫.৪৪ শতাংশ, ২০১৮ সালে ৬০.২১ শতাংশ, ২০১৯ সালে ৭১.৭৮ শতাংশ, ২০২০ সালে করোনার কারণে পরীক্ষা না হওয়ায় ১০০ শতাংশ, ২০২১ সালে সব বিভাগে তিনটি ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা হওয়ায় ৯২.৪৩ শতাংশ, ২০২২ সালে সব বিষয়ে পরীক্ষায় ৭৯.০৮ শতাংশ, ২০২৩ সালে ৭৪.৪৮ শতাংশ ও ২০২৪ সালে ৭৭.৫৬ শতাংশ শিক্ষার্থী পাশ করে।

প্রাপ্ত ফলাফলে এবারে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভালো করেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাশের হার ৯০.৭৮ শতাংশ, মানবিক বিভাগের শিক্ষার্থীদের পাশের হার ৭৩.৩৫ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পাশের হার ৬৪.৪৫ শতাংশ। এর মধ্যে ছেলেরা ৭৩.৯৭ শতাংশ এবং মেয়েরা ৮১.০১ শতাংশ পাস করেছে।