৫ কোটি টাকার নিষিদ্ধ বালাইনাশক জব্দ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পিরোজপুরের ভাণ্ডারিয়ায় প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের নিষিদ্ধ বালাইনাশক জব্দ করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ কারণে এক ব্যবসায়ীকে ৮০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে উপজেলার হরিণপালা গ্রামের কীটনাশক ব্যবসায়ী আব্দুস সালামের বসতবাড়ির গুদাম থেকে এগুলো জব্দ করা হয়।

জানা যায়, গত ১০ বছর আগে কৃষির বালাইনাশক ডায়াযিনন-১০ ও বাসুডিন-১০ সহ বেশ কিছু বালাইনাশক পাউডার সরকার ক্ষতিকর বলে নিষিদ্ধ ঘোষণা করে। কিছু অসাধু ব্যবসায়ী এসব ওষুধ মজুদ করে নিরীহ কৃষকের মাঝে সরবরাহ করে আসছিলো। গোপনে সংবাদ পেয়ে ভোক্তা অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক দেবশীষ রায় হরিণপালা গ্রামে অভিযান পরিচালনা করেন। সে সময় প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের নিষিদ্ধ বালাইনাশক জব্দ করা হয়।

ওই বালাইনাশক স্থানীয় কীটনাশক ও সার বিক্রেতা মো. আব্দুস সালাম যশোহরের অভয়নগরের মেসার্স নবী এন্টারপ্রাইজ থেকে সংগ্রহ করে নিজ গুদামে মজুদ করে স্থানীয় কৃষকদের সরবরাহ করে আসছিলো। ভোক্তা অধিদপ্তর অভিযুক্ত কীটনাশক বিক্রেতাকে ৮০ হাজার টাকা জরিমানা করে। পরে উদ্ধারকৃত বালাইনাশক আগুন দিয়ে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

ভোক্তা অধিদপ্তরের জেলা কার্যালয়ের পণ্য নিরাপত্তা কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম বলেন, জব্দকৃত বালাইনাশক ১০ বছর আগে সরকার নিষিদ্ধ ঘোষণা করে। কৃষির এ সকল ঔষধ উৎপাদন, মজুত ও বাজারজাত নিষিদ্ধ। উদ্ধারকৃত বালাইনাশক অগ্নিসংযোগ করে বিনষ্ট করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত কীটনাশক ব্যবসায়ীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।